Physiotherapy Home care For Frozen Shoulder

কাঁধে ব্যাথা :
ফ্রোজেন শোল্ডারকে বাংলায় বলতে পারি হাতের সঙ্গে কাঁধের জয়েন্ট শক্ত হয়ে যাওয়া। কাঁধে যখন সব সময় ব্যথা হয় এবং রোগী নিজে নিজের বা চিকিৎসক রোগীর কাঁধের বিভিন্ন মুভমেন্ট করাতে পারে না তখন একে ফ্রোজেন শোল্ডার বা জমানো কাঁধ বলে। এক্ষেত্রে জয়েন্টের মধ্যকার সাইনোভিয়াল ফুইড নামক এক ধরনের তরল পদার্থ কমে যায়। ফলে শোল্ডার জয়েন্ট ধীরে ধীরে শক্ত হতে থাকে। ফ্রোজেন শোল্ডারকে চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় অ্যাডহেসিভ ক্যাপসুলাইটিস বলা হয়। এই রোগ সাধারণত ৪০-৬০ বছর বয়সের মানুষের বেশি হয়। তবে পুরুষের তুলনায় নারীদের বেশি হয়। ফ্রোজেন শোল্ডার একটি সেল্ফ লিমিটিং রোগ অর্থাৎ এটা আপনা আপনি ভাল হয়। তবে পাঁচ মাস থেকে তিন বছর সময় লাগে ভাল হতে। এই সময়ে যথোপযুক্ত চিকিৎসা এবং ব্যায়াম না হলে জয়েন্ট চিরস্থায়ীভাবে স্টিফ বা জমে যাওয়ার সম্ভাবনা থাকে।

# এই রোগে আক্রান্ত রুগীরা শোল্ডার জয়েন্টে ব্যথা, জয়েন্ট শক্ত হয়ে যাওয়া, জয়েন্ট নাড়ানোর ক্ষমতা কমে যাওয়া, আক্রান্ত পাশে ঘুমাতে না পারা, হাতে দুর্বলতা চলে আসা সহ নানা সমস্যার সম্মুখীন হয়।

# ফ্রোজেন শোল্ডার রোগীর কাছে ব্যথা প্রধান সমস্যা মনে হলেও এর মূল সমস্যা জয়েন্ট শক্ত হয়ে যাওয়া। ব্যথার ভয়ে হাত নাড়ানো রোগী যত বন্ধ রাখবেন, জয়েন্ট তত বেশি শক্ত হয়ে যাবে। তাই তাকে বোঝাতে হবে, ব্যথার ওষুধের চেয়ে হাত নাড়ানোর চিকিৎসা করা বেশি জরুরি। বেশিরভাগ রোগী ব্যথায় আক্রান্ত হবার দুই থেকে ছয় মাস পর তীব্র ব্যথা নিয়ে চিকিত্সকের কাছে আসেন। ফ্রোজেন সোল্ডারে ব্যথারওষুধের তেমন কোন ভূমিকা নেই। কাধে ব্যথা থেকে পরিত্রাণ পেতে রোগীকে অবশ্যই ফিজিওথেরাপি চিকিত্সা গ্রহণ করতে হবে। যারা ব্যথা শুরু হবার প্রারম্ভে চিকিত্সকের কাছে আসেন তারা দ্রুত আরোগ্য লাভ করেন। তবে যারা তীব্র ব্যথা নিয়ে চিকিত্সকের কাছে আসেন তাদের ব্যথা থেকে পরিত্রাণ পেতে মাস ব্যাপী বা তারও বেশী সময় নিয়ে চিকিত্সা নিতে হয়।

কাঁধ ব্যথায়
ইলেকট্রোথেরাপি ও ম্যানিপুলেশন থেরাপি’র সমন্বিত চিকিত্সা প্রয়োজন। রোগীকে সচেতনতার সাথে বিশেষজ্ঞ কতৃক প্রদর্শিত সকল ব্যায়াম রুটিন মাফিক করতে হবে। ডায়াবেটিস থাকলে তা নিয়ন্ত্রণে রাখতে হবে। কেউ উপদেশ দিক বা না দিক কাধে ব্যথা থাকলে অবশ্যই ফিজিওথেরাপি বিশেষজ্ঞের পরামর্শ মত চিকিত্সা গ্রহণ করবেন।

আমরা অভিজ্ঞ ও বিশেষজ্ঞ ফিজিওথেরাপিস্ট দ্বারা বাসায় ফিজিওথেরাপি সেবা প্রদান করে থাকি। ফ্রোজেন শোল্ডার সঠিক সেবা পেতে এখনি যোগাযোগ করুন আমাদের সাথে।

01672037113, 01516771390

Leave a comment